Tuesday, August 16, 2016

জেনে নিন শিশুর ঠোঁটে ঠোঁট স্পর্শ করলে কি কি ক্ষতি হয় !

শিশু লালন-পালন সহজ বিষয় নয়। পৃথিবীর অনেক কঠিন কাজের মধ্যে এটিও একটি। কখনো কখনো আদরের আতিশয্যে আমরা এমন কিছু করি, যেটি শিশুকে অসুস্থ করে তুলতে পারে। শিশুকে আদর করার সময় অনেকে ঠোঁটে চুমু দেন বা শিশুর ঠোঁটের সাথে নিজের ঠোঁট স্পর্শ করেন। 



এটি শিশুর জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমিডি প্রকাশ করেছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।  বিশেষজ্ঞরা বলেন, শিশুর ঠোঁটে চুমু দিলে সে হারপেস সিমপ্ল্যাক্স ভাইরাসে আক্রান্ত হতে পারে। এটি বড়দের জন্য তেমন অসুবিধার বিষয় নয়। তবে খুব ছোট শিশু এই ভাইরাসের সাথে লড়াই করতে পারে না। এটি শিশুর মৃত্যুর কারণও ঘটাতে পারে।  

* হারপেক্স সিমপ্লেক্স ভাইরাসঃ হারপেস সিমপ্লেক্স ভাইরাস সংক্রামক রোগ এবং খুব প্রচলিত রোগ। এটি সাধারণত ঠোঁটকে আক্রান্ত করে। এই ভাইরাসে আক্রান্ত হলে শিশুদের যেসব সমস্যা হয়: 
– অস্বস্তি 
– মাড়িতে লাল ভাব 
ভাইরাসটি ঠোঁটে আক্রমণ করে শরীরের অন্যান্য জায়গাও ছড়িয়ে পড়তে পারে, যেমন— লিভার, মস্তিষ্ক ইত্যাদি অঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে।  যেকোনো রোগ বাধিয়ে ফেলার আগেই প্রতিরোধ করা উচিত। 

অর্থাৎ প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই এই ভাইরাস থেকে বাঁচতে শিশুদের আদর করার সময় ঠোঁটে চুমু দেওয়া থেকে বিরত থাকার পরামর্শই দেন বিশেষজ্ঞদের।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: