Thursday, December 15, 2016

সাবধান! শীতে রোজ স্নান নয়

ওয়েব ডেস্ক:‌ শীতে জবুথবু। জল দেখলে হাড়কাঁপুনিটা যেন আরও বাড়ে। এর মধ্যে স্নান!‌ ওরে বাবাহ্‌!‌ কেন যে রোজ করতে হয়?‌ কে বলেছে, রোজ করতে হয়?‌ শীতকালে রোজ স্নান না করলে ভাল থাকবে ত্বক। বরং রোজ স্নান করলেই ত্বকের সমস্যা বাড়ে। বলছেন বিশেষজ্ঞরা।


















❏‌ পরিষ্কার–পরিচ্ছন্ন থাকার জন্যই নাকি রোজ স্নান করা জরুরি। নয়তো ত্বকে ময়লা জমে। চলতি সামাজিক ধারণা তাই। কিন্তু বোস্টনের ত্বকরোগ বিশেষজ্ঞ এই ধারণা উড়িয়ে দিচ্ছেন। বলছেন, ত্বককে আসলে পরিষ্কার করতে লাগে না। আপনা থেকেই পরিষ্কার হয়ে যায়। এই স্বকীয় ক্ষমতা রয়েছে ত্বকের।
❏‌ তবে বেশি ঘাম হলে স্নান করা জরুরি। শরীর চর্চা বা খাটুনির জন্য ঘাম হলে স্নান করে ফেলুন। শীতকালে যেহেতু ঘাম কম হয়, তাই স্নান না করলেও চলে।
❏‌ রোজ সকালে উষ্ণ গরম জলে স্নান। উফ্‌!‌ দিনটাই যেন সুন্দর হয়ে যায়। চিকিৎসকরা বলছেন, এতে আসলে ক্ষতি ত্বকেরই। উষ্ণ গরম জলে বেশিক্ষণ স্নান করলে ত্বকের আর্দ্রতা উবে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। একান্ত গরং জলে স্নান করতে হলে বডি শ্যাম্পু বা শুকনো সাবান দিয়ে স্নান করুন। তবে ১০ মিনিটের বেশি নয়।
❏‌ রাসায়নিক প্রসাধনী ব্যবহারের জন্য ত্বকে টক্সিন জমে। এর মোকাবিলার জন্য ত্বকের কোষগুলো এক ধরনের ব্যাকটিরিয়ার জন্ম দেয়। রোজ স্নান করলে এই ব্যাকটিরিয়াই ধুয়েমুছে সাফ হয়ে যায়। সেজন্য দু–তিন দিনে একবার স্নান করুন।
❏‌ বেশি স্নান করলে নখ দুর্বল হয়ে ভেঙে যায়। নখের জল শোষণ করার ক্ষমতা রয়েছে। জল শোষণ করলে নখ স্বাভাবিক আর্দ্রতা এবং তেল খোওয়ায়। এর ফলে দুর্বল হয়ে ভেঙে যায়।
❏‌ পরিসংখ্যান বলছে, প্রতিদিন স্নানের জন্য এক এক জন ৫৫ লিটার জল খরচ করেন। রোজ স্নান না করলে দুনিয়ায় সঞ্চিত জলের কিছু অন্তত বাঁচবে।


SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: