Thursday, September 1, 2016

বয়স লুকাবেন যেভাবে

আয়নার সামনে নিজেকে দেখতে ভালো লাগে। হঠাৎ যদি দেখতে পান, কপালে কয়েকটি সরু ভাঁজ, চোখের কোণে বলিরেখা, মন খারাপ হয়ে যাবে? হতেই পারে। বয়সের ছাপ পড়তে শুরু করলে এমন হয়। আবার কারও কারও বয়স বোঝা যায় না। কীভাবে পারেন তাঁরা চেহারায় তারুণ্য ধরে রাখতে?  বিশেষজ্ঞরা মনে করেন, মন ফুরফুরে, দুশ্চিন্তামুক্ত রাখা, পর্যাপ্ত ঘুম হলো নিজেকে তরুণ রাখার গোপন রহস্য। মন যত প্রফুল্ল থাকবে, বয়সের ছাপ তত দেরিতে পড়বে। 

হারমনি স্পার রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেন, একটা সময়ের পর কমবেশি সবারই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। মানসিক চাপ বা শারীরিক কোনো সমস্যা থাকলে অনেকের ২৫ বছর বয়সের পরপরই বলিরেখা দেখা যায়। নিয়মিত যত্নের মাধ্যমে এগুলো দূর করা সম্ভব।  সাধারণত অতিরিক্ত মানসিক চাপ, সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে সরাসরি লাগলে, অতিরিক্ত রাগ ও ঘুমের সমস্যা হলে মধ্যবয়সের আগেই বলিরেখা, ত্বকে ভাঁজ পড়ে। 

এ জন্য প্রতিদিনের অভ্যাস, এমনকি খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। হাসিখুশি থাকতে হবে সব সময়। ত্বকেও এর প্রভাব পড়বে। পাশাপাশি অ্যান্টি অক্সিডেন্টযুক্ত খাবার খেতে হবে। শাকসবজি, ফলমূল, বিশেষ করে গাজর, মিষ্টিকুমড়া, টমেটো ও ভিটামিন ‘সি’-যুক্ত সব খাবার থাকা চাই খাবারের তালিকায়। এতে করে ত্বক পাবে প্রয়োজনীয় পুষ্টি।  নিয়মিত ব্যায়াম, প্রাণায়াম ও যোগাসন মানুষের মন ও শরীরকে তরুণ রাখে। ঘরে বসে সঠিক পদ্ধতিতে বজ্রাসন, ধনু আসন করতে পারেন। এর ফলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে। রক্ত সঞ্চালন সঠিকভাবে হবে।  ত্বককে বাঁচাতে হবে রোদ থেকে। বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করুন। চোখে বলিরেখা ও ডার্ক সার্কেল বেশির ভাগ সময় রোদের কারণে হয়। অতিরিক্ত শুষ্ক ত্বকে দ্রুত বলিরেখা পড়ে। 


তৈলাক্ত, শুষ্ক বা মিশ্র—সব ধরনের ত্বকেই ভালোভাবে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। অয়েল ফ্রি ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের উপযোগী। তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হলেও একটু দেরিতে বয়সের ছাপ পড়ে। আর যদি নিয়মিত যত্ন নেওয়া যায়, তাহলে তো কথাই নেই। বয়স আপনার কাছে হার মানতে বাধ্য।  এ ছাড়া ভালো মানের অ্যান্টি রিঙ্কেল বা ত্বকে ইলাস্টিন, কোলাজেন ঠিক রাখে—এ ধরনের নাইট ক্রিম ব্যবহার করা যেতে পারে।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: