Saturday, August 20, 2016

দিনে এক কেজি ওজন কমাতে লেবুর ডায়েট!

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, পেটের মেদ কমাতে লেবুর ভূমিকা অনেক। তবে সঠিক নিয়মে লেবুর ডায়েট করতে পারলে আপনি নিজেই  বেশি উপকৃত হবেন। এমনকি প্রতিদিন এক কেজি করে ওজন কমিয়ে আনতে পারবেন আপনি।  মেডিকেলের বিভিন্ন বিশেষজ্ঞদের মতে লেবুর এই ডায়েট ওজন কমাতে শতভাগ সক্ষম। কারণ লেবুর রস আমাদের শরীরের বিষাক্ত পদার্থ বের করে দিতে সক্ষম। এটা আমাদের বিপাক ক্রিয়া উন্নত করে এবং ইমিউন সিস্টেম উন্নত করতে সাহায্য করে। এই পানীয় পান করলে আপনি নিজেকে সবসময় সতেজ ও শক্তিশালী মনে করতে পারবেন। নিম্নে এই পানীয় তৈরির উপায় বর্ণনা করা হল।  

প্রয়োজনীয় উপকরণ:  

১. পানি- ৮ কাপ
 ২. লেবুর রস- ৬টি
৩. মধু- আধা কাপ
৪. পুদিনা পাতা- ১০টি
৫. বরফ কুচি- প্রয়োজন মত 

তৈরিকরণ পদ্ধতি:  প্রথমে পানি গরম করে নিন। পানি ফুটাতে হবে এরকম গরম করার প্রয়োজন নেই। অর্থাৎ ৬০ ডিগ্রি তাপমাত্রায় পানি গরম করে নিন। এরপর সকল উপকরণ একসাথে মিশিয়ে নিন। এরপর ২ মিনিট পর্যন্ত তা গরম হতে দিন। এরপর মিশ্রণটি চুলা থেকে নামিয়ে নিন। স্বাভাবিক তাপমাত্রায় আসার পর এই মিশ্রণটি কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এরপর আপনি এই পানি পান করতে পারবেন।  প্রতিবার এই পানীয় পান করার সময় একটি বরফের টুকরা অবশ্যই এক গ্লাস পরিমাণ মিশ্রণে মিশিয়ে নিন।  সকালের নাস্তা খাওয়ার আগে এই পানীয় এক গ্লাস পান করবেন। এরপর সকালের নাস্তায় ফলের সালাদ খাবেন। 

রাতে ঘুমানোর আগে আবার এক গ্লাস এই পানীয় পান করবেন। সাথে কিছু পরিমাণ বাদাম খাবেন।  দুপুরের খাবারে একটি সেদ্ধ করা ডিম ও লেটুস পাতার সাথে কিছু সালাদ তৈরি করে খাবেন। যা ওজন কমাতে সাহায্য করে। বিকাল ৪টার দিকে লেবুর সেই পানীয় আরও এক গ্লাস পান করবেন।  রাতে খাবারের সময় মাছ বা মুরগীর মাংস রাখতে পারেন। আর যদি সালাদ খাবার অভ্যাস থাকে তাহলে সালাদ খেয়ে পানীয় পান করুন। আপনি যদি ওজন কমাতে না চান তবে শরীরের গঠন ঠিক করতে চান তাহলে সারাদিন একটু একটু করে এই পানীয় পান করুন। 




SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: