Saturday, August 20, 2016

যে সব ঘটনায় ভেঙে যেতে পারে আপনার সংসার

বিয়ে এমন একটি বন্ধন যেটা স্বামী, স্ত্রী, সন্তান ও পরিবারের অন্য সবাইকে একসাথে বেঁধে রাখে। আর মানুষ বিয়ের বন্ধনে আবদ্ধ হয় এই ভরসায় যে মৃত্যু ছাড়া আমরা কখনো পৃথক হব না। তারপরেও সংসারে এমন কিছু ঘটনা ঘটে যে কারণে কেউ কেউ বাধ্য হয় সাজানো সংসার ছেড়ে চলে আসতে। আবার অনেকে বুজতে পারে না যে তার সংসারে অশান্তি কেন হচ্ছে বা তার স্বামী কেনইবা আর আগের মত নেই। তবে কিছু কিছু লক্ষণ যদি আপনার স্বামী বা সংসার শেষ হয়ে যাওয়ার। স্ত্রীর মধ্যে দেখেন তবে ভেবে নিবেন আপনার সংসার আর আগের মতো নেই অথবা সময় এসেছে আপনার সাজানো

পারস্পরিক সম্মানের অভাব: স্বামী-স্ত্রীর মধ্যে সবার আগে আসে পারস্পরিক সম্মানের বিষয়টি। কারণ একজন আরেকজনকে পূর্ণ সম্মান দিতে না পারলে তার সংসার কখনো সুখের হয় না।  

এক জনের আধিপত্য: সংসারের নিয়ম হচ্ছে ছোট-বড়, ভালো-মন্দ সব বিষয়ে দুজন মিলে সিদ্ধান্ত নিবে। আর এটাই সংসারের জন্যে ভালো। যে সংসারে শুধু একজনের আধিপত্য থাকে সে সংসার কখনো শান্তি আসে না। কারণ তখন সবাই সবার ক্ষমতা দেখাতে ব্যস্ত থাকে। এতে শুরু হয় অশান্তি।  

ভুল সংশোধন না করা: ভুল সবারই হয় বা হবে এটাই স্বাভাবিক। আপনি যদি দেখেন আপনার স্বামী/স্ত্রী কোনো ভুল করছে তাহলে সেই ভুলটাকে ধরিয়ে না দিয়ে বা সংশোধন না করে উল্টো দোষ দিলে বিপত্তি তো বাড়বেই। 

 ছোটছোট বিষয় নিয়ে তর্ক: তিল থেকেই তাল হয়। আর ছোট বিষয় যদি ছোট অবস্থাতেই শেষ করতে না পারা যায় তবে ছোট একটা বিষয়ই আপনার সংসার ভাঙার জন্য যথেষ্ট।  

সঙ্গীর শারীরিক দুর্বলতা নিয়ে তাচ্ছিল্য: শারীরিক সমস্যা থাকতেই পারে। এটা নিয়ে বেশিরভাগ পুরুষ এমনিতেই হীনমন্যতায় ভোগে। আপনি যদি তাকে এই ব্যাপারে সাহায্য না করে বা চিকিৎসার পরামর্শ না দিয়ে উল্টো খোটা দেন অথবা তাচ্ছিল্য করে কথা বলেন তাহলে সংসার টিকিয়ে রাখা আসলেই মুশকিল।  

পারস্পরিক বিশ্বাস: একজন আরেকজনের প্রতি পূর্ণ বিশ্বাস না থাকলে কখনই একটি সংসারে শান্তি আসবে না। অবিশ্বাস থেকেই অশান্তি শুরু। আর অশান্তি থেকেই শুরু ভাঙনের।  এছাড়াও আরো অনেক বিষয় আছে যার জন্যে আপনার সংসার সহজেই ভেঙে যেতে পারে। ভালোবাসা, বিশ্বাস, আস্থা, নিয়েই একটি সংসার গঠিত হয়। সব সময় চেষ্টা করুন ছোট খাটো বিষয় গুলো ভুলে এবং নিজের ভুলগুলো ঠিক করে সংসারে সুখী হতে। কারণ আপনি যখন ভালো থাকবেন তখন সারা পৃথিবীটাই আপনার কাছে ভালো লাগবে।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: