Monday, December 5, 2016

শীতেও ঘুম ভাঙবে সকাল সকাল

সকালে ঘাসের ডগার উপর শিশিরবিন্দু ইতিমধ্যেই জানান দিয়েছে শীতের আগমনি বার্তা। এ সময়টা অনেকের কাছে খুব প্রিয় হলেও অনেকের কাছে আবার খুব কষ্টের। শীতকাল মানেই প্রথমে যেটা মাথায় আসে সেটা হল সকালে ঘুম থেকে উঠে স্নান করতে হবে। কিভাবে করব? ওহ! সকাল সকাল কম্বলের তলা থেকে যে বেরতেই ইচ্ছে করে না। কিন্ত্ত একবার ভেবে দেখুন তো দিনে ২৪ ঘন্টার মধ্যে যদি ১২ ঘন্টা ঘুমিয়েই কাটান তাহলে অর্ধেক জীবন তো স্বপ্ন দেখেই কেটে যাবে। তাহলে উপায়? এক্ষেত্রে সকাল সকাল ঘুম থেকে ওঠার টিপস দিচ্ছে ‘অন্য সময়’-
অ্যালার্ম ঘড়ি দূরে রাখুন
 
প্রতিদির রোজ সকালে উঠতে অ্যালার্ম ঘড়িটি একটু দূরে রাখুন। যাতে হাত বাড়ালেও আপনি সেটা স্পর্শ করতে না পারেন। তাহলে সকালে অ্যালার্ম বাজলে না উঠে আর কোন উপায়ই থাকবে না আপনার হাতে। এতে সকালে বিছানা ছেড়ে উঠা আপনার জন্য সহজ হবে।
 
 সুস্বাদু প্রাতঃরাশ
সকালে ঘুম থেকে উঠে অনেকেই ব্রেকফাস্ট করতে পছন্দ করেননা। তারা প্রাতঃরাশ না করার জন্য বেশিক্ষণ ঘুমিয়ে থাকেন। তার চেয়ে বরং দারুণ কিছু ব্রেকফাস্ট অপশন রাখুন। স্মুদি, সুস্বাদু স্যুপ, স্যান্ডউইচ, ক্র্যানবেরি জুস বা ফল মেনুতে রাখতে পারেন। মাঝে মাঝে ফ্রেঞ্চ টোস্ট, পাস্তা কিংবা লুচি তরকারিও বানিয়ে ফেলুন। দেখবেন সুস্বাদু জলখাবারের জন্য ঘুম ভাঙছে।
পর্দা সরিয়ে রাখুন
রাতে ঘুমানোর সময় ঘরের পর্দা সরিয়ে রাখুন। এতে সকাল হলে ঘরে সূর্যের আলো ঢুকবে, ফলে ঘুম ভেঙে যাবে।
তাড়াতাড়ি ঘুমান
তাড়াতাড়ি ঘুম থেকে উঠার জন্য জলদি ঘুমানোর অভ্যাস করুন। দেরি করে ঘুমালেন আবার তাড়াতাড়ি উঠলেন এমন করলে সঠিক ঘুম তো হবেই না। বরঞ্চ অসুস্থ হয়ে পড়বেন। তার থেকে ভালো রাতে টিভি দেখা বা মোবাইল ঘাটার অভ্যাস ছেড়ে ঘুম দিন। দিনে ৭-৮ ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি।
অভ্যাস
কোনও অভ্যাসই কিন্ত্ত জন্ম থেকে থাকে না। কাজেই সকাল সকাল ঘুম থেকে উঠার অভ্যাস গড়ে তুলুন। এমনকি ছুটির দিনেও এই অভ্যাস ছাড়বেন না। এতে করে দেখবেন, রোজ একই সময়ে অ্যালার্ম দিলে ঐ সময় অ্যালার্ম না বাজলেও ঘুম ভেঙে যাবে।
কলিং বেল
দুধওয়ালা, গৃহকর্মী কিংবা পেপারওয়ালাকে নির্দিষ্ট একটা সময়ে আসতে বলুন। সকালে বার বার কলিং বেল বাজলে দেখবেন বিছানা ছেড়ে  আপনাকে উঠতেই হবে।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: