Thursday, December 15, 2016

মা হওয়ার সময় এগুলো এড়িয়ে চলুন

ওয়েবডেস্ক:‌ মাতৃত্বের সময় খাওয়া–দাওয়া নিয়ে সমস্যা হয় বৈকি। একটু এদিক ওদিক হলেই সংক্রমণ হতে পারে। কীভাবে বিপদ এড়াবেন জেনে নিন।


❏ ‌লিস্টারিওসিস:‌ লিস্টারিয়া মোনোসাইটোজেন্‌স থেকে হয়। খুব বিরল এই সংক্রমণ। হয় না বললেই চলে। উপসর্গ কী?‌ ফ্লু বা আন্ত্রিক হলে যেমন হয়, তেমন। এর ফলে গর্ভপাত হতে পারে। প্যাকেটজাত মাংস, সামুদ্রিক মাছ এবং দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন।
❏ টক্সোপ্লাসমোসিস:‌ জ্বর, গায়ে ব্যথা, মাথার যন্ত্রণা হয়। এতে শিশুর ভীষণ ক্ষতি হয়। বাড়িতে বিড়ালের উৎপাত, ভালভাবে রান্না না করা মাংস, বিশেষ করে পর্ক এবং ভেড়ার মাংস, ছাগলের দুধ থেকে এই সংক্রমণ হতে পারে। মাটিতে ফলন হয়, এমন সবজি এবং ফল সংক্রামিত হতে পারে।
❏ সালমোনেলা:‌ জ্বর, বমি, ডায়ারিয়া, জলশূন্যতা সালমোনেলার উপসর্গ। এতে সন্তানের বিশেষ ক্ষতি হয় না, তবে গর্ভপাতে হতে পারে। নির্ধারিত সময়ের আগেই শিশু জন্মাতে পারে।
❏ ফিটাল অ্যালকোহল সিনড্রোম:‌ গর্ভাবস্থায় মদ্যপান করলে সন্তানের ‘‌ফিটাল অ্যালকোহল সিনড্রোম’‌ হতে পারে। হাল্কা ও ছোট মাপের সন্তান জন্ম নেবে। জন্মগত কিছু ত্রুটিও দেখা যেতে পারে। নাক চ্যাপ্টা হতে পারে। সবকিছু দেরিতে শিখবে।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: