Thursday, December 15, 2016

সরষের যত সরেস গুণ!


সরষে কি শুধু তেলের জন্যই? না, এই রবিশস্যের মেলা গুণ। সরষের ফুল থেকে শস্য বীজ পর্যন্ত সবই খাওয়া হয়। শীত মৌসুমে অনেক বাড়িতেই সরষে শাকের বেশ কদর রয়েছে। সরষে ফুল দিয়ে উপাদেয় বড়া হয়। আর দানা? এর গুণের কথা বলে শেষ করা যাবে না। এক সরষে-ইলিশের কথা মনে পড়লেই তো জিবটা বড় উতলা হয়ে ওঠে। এখন জানা যাক সরষের কিছু সরস গুণের কথা:


জ্বর সারাতে: সরষের মধ্যে আছে সেলেনিয়াম ও ম্যাগনেশিয়াম। হাঁপানি, ঠান্ডা জ্বর, সর্দি, কফ, কাশি ইত্যাদি থেকে রেহাই দিতে পারে সরষে।

হজমশক্তি বাড়ায়: সরিষায় আছে ভিটামিন বি কমপ্লেক্স, ফলিক অ্যাসিড, নিয়াসিন ও থায়ামিন, যা শরীরে মেটাবলিজমের পরিমাণ বাড়িয়ে হজমে শক্তি জোগায়।

ওজন কমাতে: সরিষা ওজন কমাতে সাহায্য করে।
কোলেস্টেরল কমায়: কোলেস্টেরলের মাত্রা কমিয়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।
ক্যানসার প্রতিরোধ করে: সরিষার ক্যারোটিন, ফ্লেভোনয়েড অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন এ, সি ও কে বয়সের ছাপ দূর করে এবং অন্ত্রের ক্যানসার প্রতিরোধ করে। এটি অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর।
বাত দূর করে: বাতরোগ ও হাড়ের জোড়ায় ব্যথা উপশমে আক্রান্ত স্থানে সরষে বাটা বা তেল মালিশ করলে আরাম পাওয়া যাবে।
খুশকি দূর করে: সপ্তাহে এক দিন চুলে কুসুম-কুসুম গরম সরিষার তেল মালিশ করলে মস্তিষ্ক শিথিল হয়, খুশকি দূর হয় ও চুল দ্রুত বাড়ে।
কোষ্ঠকাঠিন্য দূর করে: কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সরিষা কাজে লাগে।
চর্মরোগ দূর করে: সরিষা দানায় রয়েছে সালফার, ফাইবার, বিভিন্ন ছত্রাকনাশক ও জীবাণুনাশক উপাদান, যা চর্মরোগ প্রতিরোধ করে।
রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সরিষায় বিদ্যমান মিনারেল যেমন লোহা, ম্যাংগানিজ, কপার, ফ্যাটি অ্যাসিড ও ক্যালসিয়াম, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তথ্যসূত্র: হেলদিলিভিং ডটকম।

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: