Sunday, August 7, 2016

স্ট্রোকের ঝুঁকি অবহিত করতে নিউরো সায়েন্স সামিট

স্ট্রোকের ঝুঁকি অবহিত করতে আগামী শনিবার ঢাকায় শুরু হচ্ছে নিউরো সায়েন্স সামিট। ইস্কাটনের বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ সামিটে নিউরোলজিস্ট, নিউরো সার্জন ছাড়াও থাকবেন স্ট্রোক থেকে সেরে ওঠা ব্যক্তিরাও। থাকবেন নিউরো সমস্যায় আক্রান্ত মানুষের সেবা দানকারীরাও।   শনিবার এ সামিটের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। আলোচক হিসেবে থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। 


এ সামিটে ভারতের নিউরোলজিক্যাল সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক ডা. আর এন ভট্টাচার্জ।  সামিটে নিউরো সমস্যায় আক্রান্ত রোগীদের চিকিৎসা ও পুনর্বাসন বিষয়ক আলোচনা করবেন বিএসএমএমইউ’র অধ্যাপক ডা. খন্দকার মানজার-ই শামীম। আলোচনায় অংশ নেবেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ এস এম কামরুল হাসান। পুনর্বাসন সম্পর্কিত আলোচনায় অংশ নেবেন স্যার উইলিয়াম বেভারেজ ফাউন্ডেশনের হেড অব অপারেশন মেজর জেনারেল (অব) জীবন কানাই দাস।  বুধবার পুরানা পল্টনের একটি হলে এ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অধ্যাপক ডা. এ এস এম কামরুল হাসান বলেন, মানুষের গড় আয়ু বেড়ে যাচ্ছে। বাড়ছে স্ট্রোকের ঝুঁকি। কী কারণে স্ট্রোক হয় এ সম্বন্ধে সচেতন হলে এটা প্রতিরোধ করা সম্ভব। 

আবার স্ট্রোক হয়ে গেলে সাথে সাথে হাসপাতালে নিয়ে আসলে সার্জারি করেও স্ট্রোকের রোগীকে সুস্থ করে দেয়া যায়। দেরি করলেই সমস্যা বাড়ে।  উল্লেখ্য বাংলাদেশে স্ট্রোক বিষয়ক কোনো পরিসংখ্যান না থাকলেও যুক্তরাষ্ট্রে প্রতি সেকেন্ডে একজন মানুষ স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। আবার কানাডাতে প্রতি ৭ মিনিটে একজন স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। অধ্যাপক কামরুল হাসান বলেন, উচ্চ রক্তচাপ কমিয়ে রাখা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারলে স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমে যায়। 

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: