Thursday, December 15, 2016

বেড়াতে গিয়ে ‘‌হোম স্টে’‌ করার টিপস

ওয়বেডস্ক: শীতকাল মানেই বেড়াতে যাওয়া। অনেকেই এই সময়ে পাহাড়ে যেতেই পছন্দ করেন। কিন্তু পাহাড় মানেই তো সবসময় পাঁচতারা হোটেল না, দরকার হয়ে পড়ে হোম স্টে–র। কিন্তু হোম স্টে–তে থাকার আগে কয়েকটি বিষয় একটু খেয়াল রাখা দরকার।


❏‌ ফোন নম্বর নেওয়া:‌ মাথায় রাখবেন যে হোম স্টে–তে আপনি থাকছেন তার মালিকের কাছ থেকে যোগাযোগের নম্বর নেওয়া খুব দরকার। কারণ, আশেপাশে বেড়াতে গিয়ে যদি কোথাও আপনার কোনো বিপদ হয়, তাহলে স্থানীয় মানুষ হিসেবে আপনাকে সাহায্য করতে পারবেন হোম স্টে–র মালিক। এছাড়া, ফোন নম্বরটি রেখে দিল পরবর্তীকালে আপনার কোনও বন্ধু বান্ধবকে যোগাযোগ দিয়ে সাহায্য করতে পারবেন।
❏‌ ব্যবহার খেয়াল রাখুন:‌ মনে রাখতে হবে, আপনি যেখানে থাকছেন সেটি হোটেল নয়, একজনের বাড়ি। বাড়ির মালিক আপনাকে একজন অতিথির মতো থাকতে দিয়েছেন, অর্থের বিনিময়ে। সেখানে হোটেলেব মতো ব্যবহার করা উচিত নয়। বেশ হই হুল্লোড় করলে, মত্ততা দেখালে বাড়ির মালিক অখুশি হতে পারেন। যতটা সম্ভব ভদ্রতা বজার রাখার চেষ্টা করুন।
❏‌ খাবার দাবার:‌ বেড়াতে গিয়েও রেস্তোরাঁয় না খেয়ে, হোম স্টে–তেই খান। হোম স্টে–র মালিকদের দখলে থাকে আঞ্চলিক খাবারের রেসিপি। যেখানে যাচ্ছেন, সেখানখার খাবার খেয়ে নতুন অভিজ্ঞতা জড় করতে তাই বাড়িতেই দিন–রাতের ভোজ সেরে ফেলা ভাল।
❏‌ কথা বলুন:‌ যেখানে আছেন, সেই মালিকের সঙ্গে কথা বলা দরকার। আশেপাশে কোথায় বেড়াতে যাবেন, কোথায় খাবেন!, এসবের ঠিকানা কিন্তু দিয়ে দিতে পারবেন ওই বাড়ির মালিকই। তাই ভাব জমিয়ে আটঘাট জেনে নিলে আখেরে গোটা সফর জুড়ে লাভ হবে আপনারাই। যে কদিন থাকবেন, কী খাবেন, কখন কী করবেন, এসবও আগেভাগেই জানিয়ে দেওয়া দরকার। কারণ, আপনি অর্থের বিনিময়ে থাকছেন, তাই পরিষেবা আপনার প্রাপ্য।
❏‌ খুঁতখুঁতে হবেন না:‌ অতিরিক্ত খুঁতখুঁতে হওয়া কিন্তু কাজের কথা নয়। আপনি যেখানে থাকছেন, সেটি বাড়ির মত হলেও বাড়ি নয়। তাই বাড়ির মত সুন্দর হবে সব কিছু, এটা ভাববেন না। কিছুটা মানিয়ে নিতেই হবে। সেটুকু মেনে নিলেই ভাল।‌

SHARE THIS

Author:

Facebook Comment

0 comments: